সংবাদ শিরোনাম :

lokaloy24.com

মাহাথির মোহাম্মদ

নাটকীয় ঘটনার পর মাহাথির মোহাম্মদকে টেক্কা দিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হয়েছেন প্রভাবশালী নেতা মুহিউদ্দীন ইয়াসিন।

সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বিষয়টিকে সহজভাবে নেননি। তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

তিনি বলেছেন, আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে। বিশেষ করে মুহিউদ্দীনের পক্ষ থেকে এটি বেশি করা হয়েছে। মুহিউদ্দীন ইয়াসিন দীর্ঘদিন তার এই লক্ষ্য নিয়ে কাজ করছিলেন। এখন তিনি সেই বিশ্বাসঘাতকতায় সফল হয়েছেন।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) মুহিউদ্দীন ইয়াসিনকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ।

রোববার (০১ মার্চ) তিনি দেশটির অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

মুহিউদ্দীনের শপথের আগেই ইয়াইয়াসান আল বুখারিতে সংবাদ সম্মেলন করে মাহাথির প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

মাহাথির বলেছেন, আমি বলতে চাই যে, আমার পক্ষে বেশিরভাগ এমপির সমর্থন রয়েছে। ১১৪ জন এমপি রয়েছে আমার পক্ষে।

৯৪ বছর বয়সী এ রাজনীতিবিদ বলেছেন, তার কাছে এমপিদের সমর্থনের প্রমাণ হিসেবে ঘোষণাপত্র এবং চিঠি রয়েছে।

মুহিউদ্দীনের শপথ নেওয়ার বিষয়ে মাহাথির বলেন, প্রধানমন্ত্রী হিসেবে যে পরিমাণ সমর্থন দরকার তা নেই এমন একজনকে ওই পদে দেখতে যাচ্ছি আমরা।

এদিকে জরুরিভিত্তিতে পার্লামেন্ট অধিবেশন ডেকেছেন মাহাথির।

হাসান জাফরি নামের সিঙ্গাপুরভিত্তিক এক রাজনৈতিক বিশ্লেষক মনে করছেন, মালয়েশিয়ায় রাজনৈতিক পরিস্থিতি কোনদিকে মোড় নিতে যাচ্ছে তা এখনো অনিশ্চিত।

‘পার্লামেন্ট সভা বসা এবং সেখানে আস্থা ভোট না হওয়া পর্যন্ত এ সরকার কতটা শক্তিশালী তা পরিষ্কার নয়। আস্থা ভোটের পরই মূলত বিষয়টা পরিষ্কার হবে কোন জোটের কাছে রয়েছে সংখ্যাগরিষ্ঠের সমর্থন। দুই জোটেরই সমর্থন প্রায় কাছাকাছি।’

এদিকে রোববার (০১ মার্চ) সকালে মালয়েশিয়ার রাজপ্রাসাদ ইস্তানা নেগারায় অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে তিনি শপথ নেন মুহিউদ্দিন ইয়াসিন।

প্রথাগত পোশাক পরিধান করে শপথ গ্রহণ করেন ৭২ বছর বয়সী ইয়াসিন। শপথ অনুষ্ঠানে তার স্ত্রী নূরানি আব্দুর রাহমান উপস্থিত ছিলেন।

প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান মাত এবং সরকারের মুখ্য সচিব মোহাম্মদ জুকি আলীর সামনে শপথ গ্রহণের পর মুহিউদ্দীন নিয়োপত্রের দলিলে সই করেন।

মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন বিবৃতিতে জানিয়েছিলেন, দেশটির রাজা সংসদের ২২১ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন। এ কারণে মালয়েশিয়ার সংবিধান অনুসারে রাজা তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছেন।

মালয়েশিয়ার সংবিধানের ৪৩(২)(এ) ধারা অনুসারে, দেশটির রাজা বেশির ভাগ সংসদ সদস্যের আস্থাভাজন সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com